October 7, 2024, 4:49 am

সংবাদ শিরোনাম
স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন

ঘোল খাওয়া মানেই নাস্তানাবুদ নয়

ঘোল খাওয়া মানেই নাস্তানাবুদ নয়

ডিটেকটিভ লাইফস্টাইল ডেস্ক

বরং দই থেকে তৈরি ঘোল পেটের জন্য ভালো এবং ওজন কমাতে সহায়ক।

পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদনে ভারতীয় অঞ্চলে উৎসবের সময় ঘোল রাখার কথা স্মরণ করিয়ে দিয়ে জানানো হয়- বেশি খাওয়া হয়ে গেলে কিংবা তেলজাতীয় ভারী খাবার খাওয়ার পর বেসামাল পেটকে সামাল দিতে পারে ঘরে তৈরি ঘোল।

আর সবসময় যে পান করতে হবে তা নয়, রান্নাতেও ব্যবহার করা যায় এই ‘মথিত দধি’।

স্বাস্থ্যগুণের দিক থেকে বিবেচনা করলেও ঘোল খুব একটা পিছিয়ে নেই। এতে আছে ক্যালসিয়াম, ভিটামিন এবং বিভিন্ন খনিজ উপাদান। আর মজার ব্যাপার হল এটি খাবারে ব্যবহার করলে স্বাদে দেয় ভিন্ন মাত্রা।

রান্নায় ব্যবহার করলে ঘোলের অম্লীয় উপাদানের কারণে খাবার হবে নরম এবং আসবে ভিন্ন স্বাদ ও অনুভূতি।

আবার পানীয় হিসেবে বেছে নিলে তা হজমপ্রণালীর উপর স্বস্তি বইয়ে দেয়। তৈলাক্ত খাবার খাওয়ার পর হজমপ্রণালী থেকে বাড়তি তেল অপসারণে সহায়ক ভূমিকা রাখে ঘোল। ফলে খাবার সঠিকভাবে হজম হয় এবং শরীর হয় ক্ষতিকর উপাদান মুক্ত।

তাই ক্যালরিতে ভরপুর কার্বোনেইটেড পানীয়র পরিবর্তে সঙ্গে রাখতে পারেন ঘরে তৈরি এই পুষ্টিকর পানীয়। এতে পানিশূন্যতা দূর হবে, সঙ্গে মিলবে চর্বিবিহীন ক্যালসিয়াম। সবমিলিয়ে কমবে অনাকাক্সিক্ষত ওজন বৃদ্ধির আশঙ্কা।

Share Button

     এ জাতীয় আরো খবর